আমার ফেসবুকের লেখাগুলো – My facebook Writings

পালি সার্চ প্রোগ্রাম উন্মুক্ত করে দিলাম সবার জন্য

আমি দীর্ঘদিন ধরে ত্রিপিটক অনুবাদ ও গবেষণার সাথে যুক্ত। তাই আমি নিজেই একটা প্রোগ্রাম বানিয়েছি আমার কাজের সুবিধার জন্য। আপনিও যদি সেরকম পালি ত্রিপিটক অনুবাদ ও গবেষণার কাজে যুক্ত থাকেন, তাহলে এই পালি সার্চ প্রোগ্রামটা আপনার কাজে লাগতে পারে।

আমি জানি বহু ত্রিপিটকের প্রোগ্রাম আছে যেখানে সারা ত্রিপিটক সার্চ করা যায়। কিন্তু আমার এই প্রোগ্রামে আছে দুটো অনন্য বৈশিষ্ট্য। বিশেষত সেগুলো অন্য প্রোগ্রামগুলোতে নেই বলেই আমি এটা বানিয়েছি। সেগুলো হচ্ছে এরকম –

দুর্লভ পালি শব্দের অর্থ খোঁজা

———————

পালি অভিধানে নেই এমন শব্দগুলো খুঁজতে এটা খুব কাজ দেয়। যেমন – ৰড্ঢমান। এটা নাকি অশোক রাজা উপহার হিসেবে পাঠিয়েছিলেন শ্রীলঙ্কার রাজা প্রিয়তিষ্যকে। কিন্তু আপনি সারা পৃথিবীর পালি অভিধানগুলোতে খুঁজেও এই শব্দের সেরকম অর্থ খুঁজে পাবেন না। তাই আপনার খুঁজতে হবে অর্থকথা ও টীকাগুলোতে। এই প্রোগ্রামে ৰড্ঢমান লিখে সার্চ দিন। অনেকগুলো সম্ভাব্য শব্দের তালিকা আসবে। সেখান থেকে শেষে তি অথবা ন্তি যুক্ত আছে এরকম শব্দ খুঁজে নিয়ে ক্লিক করুন। বেশির ভাগ ক্ষেত্রেই আপনার কাঙ্খিত অর্থ পেয়ে যাবেন।

পালি বাক্যের রেফারেন্স

————————-

পালি যেকোনো কথার রেফারেন্স খুঁজতেও এর জুড়ি মেলা ভার। উদাহরণস্বরূপ এক উপাসক কিছুদিন আগে আমাকে অনুরোধ করেছিলেন “সাধারণ মানুষ হচ্ছে উন্মাদ” কথাটার পিটকীয় রেফারেন্স কোথায়? আমি সেটার সম্ভাব্য পালি শব্দগুলো চিন্তা করলাম। তাই প্রথমে লিখলাম “পুথুজ্জন উম্মত্ত” । কিন্তু ফলাফল তেমন আসল না। এরপর শব্দগুলো উল্টো করে সাজিয়ে দিলাম, অর্থাৎ “উম্মত্ত পুথুজ্জন”। এবার ঠিকই ফলাফল পাওয়া গেল। দেখা গেল তা অনেকগুলো অর্থকথায় আছে। যেমন – মধ্যমনিকায় অর্থকথায়, সংযুক্ত নিকায় অর্থকথায়, প্রতিসম্ভিদামার্গ অর্থকথায়।

বলা ভালো, “সাধারণ মানুষ হচ্ছে উন্মাদ” কথাটা ভুল, কারণ পিটকে বা অর্থকথায় সেভাবে বলা হয় নি। সেখানে বলা হয়েছে “সাধারণ মানুষ হচ্ছে উন্মাদের মতো”। অর্থাৎ সাধারণ মানুষের মন হচ্ছে উন্মাদের মতো অস্থির বা চঞ্চল।

ডাউনলোড

————–

পালি সার্চ প্রোগ্রামটা ডাউনলোড করতে পারেন এই লিংক থেকে – (লেটেস্ট – 103 MB)

https://www.dropbox.com/s/9kg6b0qxtivu134/palisearch-win32-x64.7z?dl=0

ডাউনলোড করে আনজিপ করুন। অনেকগুলো ফাইল দেখবেন। সেখান থেকে palisearch.exe নামক ফাইলে ক্লিক করুন। প্রোগ্রাম শুরু হবে। এটাকে ইন্সটল করতে হবে না।

– কেবল কম্পিউটার ও ল্যাপটপে ব্যবহারের জন্য

– ফোনে এটা চলবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *