আমার ফেসবুকের লেখাগুলো – My facebook Writings

চাকমা ভাষা এলো কোত্থেকে?

আমাদের সহপাঠী জর্জ হচ্ছে ভাষাতত্ত্ববিদ। তাই চাকমা ভাষা নিয়েও তার কৌতুহলের কমতি নেই। তার জোর দাবি, চাকমা ভাষা হচ্ছে তিব্বতীয় বার্মিজ পরিবারের ভাষা। আমি সেটা সবসময় অস্বীকার করি। কারণ সেরকম হলে তো আমার বার্মিজ শিখতে এত কষ্ট হতো না। কয়েকবার বলেও তাকে বুঝাতে না পেরে বিরক্ত হয়ে একদিন সিদ্ধান্ত নিলাম তাকে আচ্ছা করে জব্দ করতে হবে। তার যথোপযুক্ত জবাব দিতে হবে।

তার জন্য চাই তথ্যপ্রমাণ। বার্মিজ ও চাকমা ভাষা একই পরিবারভুক্ত নয় তা প্রমাণ করতে হলে প্রথমে প্রমাণ করতে হবে যে তাদের মধ্যে কোনো সম্পর্ক নেই। দুটো ভাষার বেসিক শব্দগুলো তুলনা করলেই তা বুঝা যাবে। এই বেসিক শব্দগুলোর একটা তালিকা আছে, তার নাম হচ্ছে স্বদেশ লিস্ট। সেটা তৈরি করেছেন বিখ্যাত ভাষাতত্ত্ববিদ মরিস স্বদেশ।

সেখানে বেসিক বার্মিজ শব্দগুলোর তালিকা আছে, কিন্তু চাকমা শব্দগুলোর তো নেই। নেই মুলুগো চিত! বুড়ো মিলের উভো গীত কুধু পেবগোই! তাই আমি দুয়েকদিন কাজ করে চাকমা স্বদেশ লিস্ট বানালাম। তারপর তাকে তালিকা দেখিয়ে বললাম, দেখ, চাকমা ও বার্মিজ শব্দগুলোর মধ্যে মাত্র ৪% শব্দ মিল আছে। এরকম সামান্য মিল দিয়ে তুমি খুব বেশি দাবি করতে পার না যে চাকমা ও বার্মিজ ভাষা একই পরিবারের। সে তা মানল।

তারপর বাংলা ও চাকমা ভাষার শব্দগুলোর তুলনা করে দেখালাম, প্রায় ২০% এর মত মেলে না। ভাষাতত্ত্ববিদদের মতে প্রতি ১০০০ বছরে ১৫% শব্দ বদলে যায়। সেই হিসেবে আনুমানিক ১৫০০ বছর আগে, অর্থাৎ ষষ্ঠ শতকে তখন চাকমা ও বাংলার পূর্বপুরুষ হিসেবে একটাই ভাষা প্রচলিত ছিল। এরপর থেকে বাংলা ও চাকমা ভাষা ভিন্ন পথে হাঁটতে শুরু করে। বাংলা ভাষা অধিক হারে ব্যবহৃত হতে থাকে। চাকমা ভাষা রয়ে যায় বিচ্ছিন্নভাবে, অনেকটা পাড়াগেঁয়ে ভাষা হিসেবে।

আমার ধারণা, চাকমারা আসলে ২০০০ – ৩০০০ বছর আগে তিব্বতীয় বার্মিজ পরিবারভুক্ত কোনো ভাষায় কথা বলত। কিন্তু পরে তারা মাগধী ভাষাকেই প্রধান ভাষা হিসেবে ব্যবহার করতে শুরু করে। বিশেষ কোনো কারণে তারা নিজেদের মাতৃভাষাকে ত্যাগ করে মাগধী ভাষাটাকে নিজেদের করে নিয়েছিল। তাই তারা যদিও নৃতাত্ত্বিক দিক দিয়ে মঙ্গোলয়েড গোত্রের, কিন্তু ভাষাটা হয়ে গেল ইন্দো ইউরোপিয়ান। সেরকম কী হতে পারে না?

চাকমা বেসিক শব্দগুলোর তালিকা আছে এই লিংকে: http://gansanta.org/2022/04/chakma-swadesh-list

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *