আমার ফেসবুকের লেখাগুলো – My facebook Writings

সবাই বড় হতে চায় কেন?

=> সবাই বলে “একটা কিছু হতে হবে। বড় একটা কিছু হতে হবে।” কেন? সবাই বড় হতে চায় কেন? একটা কিছুই বা হতে হবে কেন? আমরা কি কোনো কিছু না হতে পারি না? ছোট হিসেবেই থাকতে পারি না? আমরা কি বিরাগী হতে পারি না? সব্বসঙ্খারেসু অনভিরতি সঞ্ঞা অম্হাকমেৰ ভাৰেতব্বা। সকল সৃষ্টির প্রতি আমাদেরই নিরাসক্তভাব গড়ে তোলা উচিত। বুদ্ধ কি আমাদেরকে এই শিক্ষা দিয়ে যান নি? তাহলে এত কীসের পাওয়ার আশা? এত কীসের কামনা?

=> উচ্চাকাঙ্খা ভালো। যদি সেটা হয় ভালোর জন্য। কিন্তু সমস্যা হচ্ছে, উচ্চাকাঙ্খা আমাদেরকে দুঃখ দেয়, কষ্ট দেয়। একটা কিছু হতে হবে, একটা কিছু করতে হবে – এমন মনোভাব আমাদের মধ্যে অস্থিরতা সৃষ্টি করে দেয়।

=> লোটাকম্বলের একটা ঘটনার কথা মনে পড়ছে। লোটাকম্বল হচ্ছে বাংলায় আমার সবচেয়ে প্রিয় বই। লেখক সঞ্জীব চট্টোপাধ্যায়। সেখানে শুরুতেই একটা ক্লাসরুমের দৃশ্য। শিক্ষক ছাত্রকে বলছেন, ইংরেজি কর, রামেরা দুই ভাই। ছাত্রটি ইংরেজি করার চেষ্টা করতে শুরু করে, রাম … রাম … রাম …। কিন্তু বাকিটা আর পারে না। না পারার শাস্তি হয় বেতের বাড়ি। এই কলিযুগে অতবার রাম নাম জপ করেও উদ্ধার হয় না। পিঠে সপাং সপাং করে বেত আঁচড় কাটতে শুরু করে। আর শিক্ষক তার বিখ্যাত বুলি আওড়াতে শুরু করেন, দুনিয়াতে এসেছিস যখন, তখন আঁচড় কেটে যা। দাগ রেখে যা।

=> চাইনিজরা ইদানিং একটা আন্দোলন করতে শুরু করেছে। নাম দিয়েছে lying flat. কিছু না করার আন্দোলন। আমারও সেরকম একটা আন্দোলনে যোগ দেয়া দরকার মনে হচ্ছে। কিছু না করার আন্দোলন। চোখ বুজে পড়ে থাকার আন্দোলন।

😌
😌
😌

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *