আমার ফেসবুকের লেখাগুলো – My facebook Writings

পরিবেশ পরিষ্কার রাখাটা হচ্ছে ভিক্ষুদের অবশ্য করণীয়

বিনয়পিটকের পরিবার গ্রন্থে ঝাড়ু দেয়ার পাঁচটি উপকারিতার কথা বলা হয়েছে – পরিচ্ছন্ন পরিবেশ দেখে নিজের মন প্রসন্ন হয়, অপরজনের মনও প্রসন্ন হয়, দেবতারা খুশি হয়, সুন্দর চেহারা হওয়ার মতো পুণ্যকর্ম সঞ্চিত হয়, এবং মরণের পরে সুগতি লাভ হয়, অর্থাৎ মানুষ বা দেবতা হিসেবে জন্ম লাভ করে।

এর গুরুত্ব সম্পর্কে বুঝাতে গিয়ে অর্থকথায় সারিপুত্র ভান্তের একটা ঘটনার কথা বলা হয়েছে। সারিপুত্র ভান্তে একবার হিমালয়ের এক গুহায় গিয়ে জায়গাটা পরিষ্কার না করেই ধ্যানমগ্ন হয়েছিলেন। বুদ্ধ তা জেনে সারিপুত্র ভান্তের সামনের অপরিষ্কার স্থানে নিজের পদচিহ্ন রেখে এলেন। সারিপুত্র ভান্তে ধ্যান থেকে উঠে বুদ্ধের পদচিহ্নগুলো দেখে বুঝতে পারলেন বুদ্ধ এসে তার অবস্থাটা দেখে গেছেন। খুব লজ্জা লাগল তার। তিনি বুদ্ধের কাছে গিয়ে বন্দনা করে বসলেন। বুদ্ধ জিজ্ঞেস করলেন, ‘কোথায় গিয়েছিলে, সারিপুত্র? আমার কাছাকাছি স্থানে থেকেও পরিষ্কার না করেই সেখানে বসাটা তোমার উচিত হয় নি।’ সেই থেকে সারিপুত্র ভান্তে নাকি কোথাও দাঁড়ালেও সেই স্থানে পায়ের দ্বারা ময়লা খড়কুটো সরিয়ে দিয়ে তবেই দাঁড়াতেন। (পরি.অ.৩২৫)

অতএব, মন খারাপ হলে রুম পরিষ্কার করা শুরু করে দিন। মেঝে ও উঠান পরিষ্কার করা শুরু করে দিন। আসবাবপত্র ও যন্ত্রপাতি পরিষ্কার করা শুরু করে দিন। আপনার মন ভালো হবে, অন্যদেরও মন ভালো হবে। দেবতাদেরও মন ভালো হবে। পরবর্তী জন্মে সুন্দর হয়ে জন্মাবেন। শুভকামনা রইল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *